Sunday, October 25, 2015

ফ্রেন্ডশিপ স্কুলে সুবিধা-বঞ্চিত শিশুদের শিক্ষার আলো

| No comment

টাঙ্গাইল প্রতিনিধি : অবহেলিত ও সুবিধা-বঞ্চিত শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দিচ্ছে টাঙ্গাইলে কলেজ ছাত্র জুয়েল আহম্মেদের গড়েতোলাফ্রেন্ডশিপ স্কুল। জুয়েল ঝরে পড়া প্রায় ৮০ জনকোমলমতি শিশুদের সম্পূর্ণ বিনা খরচেলেখাপড়ার পাশাপাশি শিক্ষার উপকরণ দিয়ে সহায়তা করছেন। প্রত্যন্ত এলাকার স্কুলগুলোতে গিয়ে জাতিসংঘঘোষিত শিশু অধিকার, বাল্য বিয়ে ও মাদক বিরোধী নাটক, পথ নাটক এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করছেন জুয়েল।ফ্রেন্ডশিপ স্কুল প্রতিষ্ঠা ছাড়াও সহপাঠীদের নিয়েজেলার প্রত্যন্ত এলাকার অস্বচ্ছল শিশুদের খুঁজেবের করে তাদের শিক্ষায় আগ্রহী করে তুলছেন তিনি।

ফ্রন্ডশিপস্কুলে জানাগেছে, নিরক্ষরমুক্ত সমাজ গড়তে টাঙ্গাইলেরমেজরজেনারেল মাহমুদুল হাসান আদর্শ কলেজের দ্বাদশশ্রেণির ছাত্র জুয়েল আহম্মেদ নিজ বাড়ি শহরের আদি টাঙ্গাইলে গড়ে তুলছেনফ্রেন্ডশিপ স্কুল। শিক্ষা বঞ্চিত শিশুরা সম্পূর্ণ বিনা খরচেলেখাপড়া করছেনসেখানে।

এ স্কুলের শিশুদেরবেশির ভাগ শিক্ষার্থীই দিন মজুর বা শ্রমিকের সন্তান। কথা হয়ফ্রেন্ডশিপ স্কুলের ছাত্রী মনিরার সঙ্গে।সে জানায়, তার বাবা একজন দিনমজুর। বাবার উপার্জনে তাদের সংসার ঠিকমত চলে না। এ স্কুলথেকে তারালেখাপড়ার জন্য বই, খাতা, কলম বিনামূল্যে পাচ্ছে।

এদিকে জুয়েলেরফ্রেন্ডশিপ স্কুলের সন্তানদের পড়ালেখায় সুযোগ পাওয়ায় খুব খুশি অভিভাবকরাও। তারা জানালেন অভাব-অনটনের কারণে তাদেরছেলেমেয়েদেরলেখাপড়া করাতে পারছেন না। এ অবস্থায়ফ্রেন্ডশিপ স্কুলছেলেমেয়েদের শিক্ষা লাভের সুযোগদেওয়ায় বাচ্চাদের ভবিষ্যৎ নিয়ে তাদের চিন্তা কমেছে।

ফ্রেন্ডশিপ স্কুলের প্রতিষ্ঠাতা জুয়েল আহম্মেদ জানান,ফ্রেন্ডশিপ স্কুলের পাশাপাশি হিউম্যানিটিস ফর পিপলস নামে একটি সংগঠন করা হয়েছে। শুধু সুবিধা বঞ্চিত অবহেলিত শিশুদের সুশিক্ষা নিশ্চিত করার জন্য। আমরা কয়েক বন্ধু মিলে টিউশনি ফি এবং টিফিনের টাকা বাঁচিয়ে এ সংগঠনের তহবিল গঠন করেছি। সংগৃহীত তহবিলথেকে শিশু কল্যাণে তা ব্যয় করা হচ্ছে। প্রাথমিক পর্যায়েযেনকোন শিশু ঝরে না পরে, প্রতিটি শিশুই যেন অবৈতনিক শিক্ষার সুযোগ পায়-এটা নিশ্চিত করাই তাদের স্বপ্ন।

এ বিষয়ে টাঙ্গাইল জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা লায়লা খানম জানান, স্কুলটি পরিদর্শন করা হয়েছে।ফ্রেন্ডশিপ স্কুল ঝরে পড়া শিশুদের নিয়ে এক মহতি উদ্যোগ গ্রহণ করেছে।

টাঙ্গাইলপৌর সভারমেয়র সহিদুর রহমান খান মুক্তি স্কুলটি পরিদর্শন করে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

http://www.dainikdestiny.com/index.php?view=details&type=main&cat_id=1&menu_id=65&pub_no=886&news_type_id=1&index=4&archiev=yes&arch_date=27-07-2014
Source :

Tags :

No comments:

Post a Comment

Articles